মার্চে আসছে অ্যাপলের নেক্সট জেন Apple M2 Chip। এই মুহুর্তে M1 কিনবেন নাকি M2 এর জন্য অপেক্ষা করবেন?

মার্চে আসছে অ্যাপলের নেক্সট জেন Apple M2 Chip। এই মুহুর্তে M1 কিনবেন নাকি M2 এর জন্য অপেক্ষা করবেন?

সবকিছু ঠিক থাকলে মার্চেই দেখা যাবে অ্যাপলের নতুন ফ্ল্যাগশিপ কিলার SoC নেক্সট জেন Apple M2 Chip। অ্যাপল ২০২০ সালে M1 Chip SoC এর মাধ্যমে প্রসেসরের মার্কেটে আত্মপ্রকাশ ঘটায়।

এরপর ২০২১ এ M1 লাইনআপের অন্তর্ভুক্ত আরো দুটি SoC M1 Pro এবং M1 Max রিলিজের মাধ্যমে অ্যাপল স্পষ্টভাবে তাদের জাত চিনিয়েছে।

এতদিন iPhone এর হাই পার্ফরমেন্স Bionic Processor এর মাধ্যমে অ্যাপল বেস্ট স্মার্টফোন প্রসেসরের জায়গা দখল করে ছিলো। ২০২১ এ M1 Max রিলিজের মাধ্যমে তারা এটা প্রমাণ করেছে শুধু স্মার্টফোনই নয় বরং ল্যাপটপ/কম্পিউটার প্রসেসর এর মার্কেটেও শ্রেষ্ঠত্বের স্থান দখল করতে চায় তারা।

সে লক্ষ্য পৌছানোর জন্যই ২০২২ এর মার্চে পরিকল্পনা চলছে M2 রিলিজের। গতবছর রিলিজ দেওয়া M1 Max ছিলো এযাবৎকালের সবচেয়ে পাওয়ারফুল সিস্টেম অন চিপ যাতে ছিলো 10 Core CPU এবং 32 Core GPU।

সে হিসেবে M1 Chip এ কোর সংখ্যা কত হবে কিংবা পার্ফরমেন্স ক্যাপাবিলিটি কেমন সেসব নিয়ে ব্যবহারকারীদের মনে বিভিন্ন প্রশ্নের উদয় হচ্ছে।

আপনাদের সকল প্রশ্নের উত্তর দিতেই M2 সম্পর্কে এখন পর্যন্ত পাওয়া তথ্য দিয়ে সাজানো হয়েছে আজকের এই ব্লগ। সাথে থাকছে নতুন রিলিজ হতে যাওয়া প্রোডাক্ট সম্পর্কিত আলোচনা সহ আরো অনেক কিছু।

Apple M2 Chip রিলিজ ডেট

২০২০ এ M1 Chip সহ ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক Air রিলিজের পর সবাই ধারনা করেছিলো ২০২১ এর লেটেস্ট SoC এর নামকরণ করা হবে M2 Chip।

কিন্তু সবাইকে চমক দিয়ে অ্যাপল নিয়ে আসলো একই সাথে দু দুটো SoC M1 Pro এবং M1 Max। ফলে M2 রিলিজ পেছানো হলো ২০২২।

প্রতিবছরই অ্যাপল কয়েকটি ইভেন্টের মাধ্যমে তাদের নতুন এবং আপগ্রেডেড প্রোডাক্টগুলো পর্যায়ক্রমে নিয়ে আসে।

২০২২ এ ইতোমধ্যেই মার্চ, জুন, সেপ্টেম্বর, অক্টোবরে অ্যাপল ইভেন্ট শিডিউল করা হয়েছে। এর মধ্যে M2 রিলিজ ইভেন্ট সম্পর্কে স্পষ্টভাবে এতদিন কিছু জানা না গেলেও ফেব্রুয়ারীর প্রথম দিকে ডিজিটাইম, Macrumor সহ অন্যান্য টেক ওয়েবসাইট এর প্রতিবেদন থেকে জানা গেছে, মার্চের ইভেন্টেই দেখা যেতে পারে M2 প্রসেসর সহ 13” ম্যাকবুক প্রো ২০২২ মডেলটি।

Apple M2 Chip কত কোর বিশিষ্ট হবে?

আপগ্রেডেড প্রসেসর মানেই আপগ্রেডেড সিপিউ এবং জিপিউ কোর। কারণ কোর সংখ্যা যত বেশি হবে পার্ফরমেন্স তত হাই হবে, এটাই স্বাভাবিক।

কিন্তু Bloomberg জার্নালিস্ট Mark Gurman বলছেন ভিন্ন কথা। নতুন প্রকাশিতব্য 13” ম্যাকবুক প্রো সম্পর্কে তিনি জানিয়েছেন, এটি হবে আগের ১৩” ইঞ্চির মত ৮ কোর সিপিউ বিশিষ্ট তবে জিপিউ কোর সংখ্যা বৃদ্ধি পেতে পারে।

আসলেই কি তাই হবে? সেক্ষেত্রে এটি ব্যবহারকারীদের কিছুটা হতাশ করবে। তবে এমনটাও হতে পারে সিপিউ পার্ফরমেন্স কোর আগের মত থাকলেও এফিসিয়েন্সি কোর সংখ্যা বাড়ানো হবে।

আর যদি এফিসিয়েন্সি কোর বাড়ানো হয় তাহলে নতুন এই ম্যাকবুক প্রো আগের তুলনায় লাইটওয়েট হবে এটাই স্বাভাবিক।

এছাড়াও আরো শোনা যাচ্ছে, M2 Chip বিশিষ্ট ম্যাকবুকে ইম্প্রুভ গ্রাফিকাল পার্ফরমেন্স প্রদান করতে এতে Realtime Ray Tracing ফিচার যুক্ত করা হবে।

m2 chip

M2 প্রসেসর বিশিষ্ট কি কি ডিভাইস আসবে ২০২২ এ?

সুতরাং ২০২২ এ M2 chip হবে অ্যাপলের নিউ ফ্ল্যাগশিপ সিপিউ প্রসেসর সে ব্যাপারে কোন সন্দেহ নেই, তবে এর প্রোডাক্ট লাইনআপের কোন কোন ডিভাইসে নতুন এ প্রসেসর যুক্ত হবে সে নিয়ে ইতমধ্যেই জল্পনা কল্পনা শুরু হয়ে গেছে।

যেহেতু ২০২১ এ দুটো নতুন চিপ বের হলেও এর কোনটিই দেখা যায়নি MacBook Air, iMac, Mac mini ভার্সনে। তেমনিভাবে এবারো Apple M2 Chip রিলিজ হওয়ার কথা থাকলেও ঠিক কোন কোন প্রোডাক্টে এটি সংযুক্ত হবে সে সম্পর্কে এখনো ধোয়াশা রয়ে গেছে।

তবে বিশেষজ্ঞদের মত অনুযায়ী এ বছর নিম্নোক্ত অ্যাপল প্রোডাক্ট গুলোতে দেখা যেতে পারে M2 সিস্টেম অন সিস্টেম।

  • A refreshed MacBook Air
  • An entry-level 13-inch MacBook Pro
  • A new 24-inch Mac
  • An entry-level Mac Mini
apple m2 chip 2022

অ্যাপল ইভেন্ট ২০২২: নতুন কি কি লঞ্চ করতে যাচ্ছে মার্চে?

সবসময়ই অ্যাপলের ইভেন্ট নিয়ে ফ্যান ফলোয়ার এবং ব্যবহারকারীদের মধ্যে একরকম চাপা উত্তেজনা কাজ করে থাকে।

আপকামিং ডিভাইস, স্পেসিফিকেশন, এবং প্রাইস সম্পর্কিত রিউমার বের হলেও সবার মূল আকর্ষণ থাকে মেইন ইভেন্টে কেননা প্রতিবারই অ্যাপল কিছু নতুন চমক নিয়ে আসে।

যদিও সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছিলো Apple M2 chip সহ MacBook Air এর জন্য কিন্তু সেটা সম্ভবত জুন ইভেন্টের জন্য রাখা হবে।

এখন পর্যন্ত কিছু রিউমার এবং বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত সংবাদ অনুযায়ী যে সকল নতুন ডিভাইস প্রকাশিত হবে মার্চ ৮ অ্যাপল ইভেন্টে –

  • iPhone SE 3
  • iMac Pro
  • iPad pro 2022
  • iPad Air 5
  • 13.3” MacBook Pro M2 chip

বাজেট সেভী দের জন্য iPhone SE মডেল টি আগে থেকেই খুব পরিচিত ছিলো। এবার এতে 5G কানেক্টিভিটি এবং A15 বায়োনিক প্রসেসর সহ আরো কিছু আপগ্রেড থাকবে নতুন iPhone SE 3 তে।

বিগ ২৭” ডিস্প্লে এবং লেটেস্ট SoC সহ iMac রিলিজ হওয়ার কথা শোনা যাচ্ছিল অনেক আগে থেকেই। এই মার্চেই হয়তো চলে আসবে iMac Pro 2022 যাতে থাকবে M1 Pro/M1 Max প্রসেসর।

ম্যাক মিনি ইউজারদের অপেক্ষার পালা শেষ হবে এবার। ২০২০ এ ম্যাক মিনি M1 Chip রিলিজের পর এখন পর্যন্ত কোন আপগ্রেড করা হয় নি। তবে জোরালো গুঞ্জন শোনা যাচ্ছে যে M1X Chip নিয়ে মার্চেই রিলিজ হবে নতুন Mac Mini 2022।

১০.৯ ইঞ্চি LCD Display, ১২ মেগাপিক্সেল ultra wide front camera, A15 Bionic Chip এবং 5G কানেক্টিভিটি নিয়ে iPad Air 5 রিলিজ হবে যা 6th Gen iPad mini এর অনুরুপ হতে পারে।

এছাড়াও, iPad Pro 2022 রিলিজ দেয়ার কথা শোনা গেলেও এতে প্রসেসর হিসেবে কোন চিপ ব্যবহৃত হবে সে সম্পর্কে স্পষ্টভাবে এখনো কিছু জানা যায়নি।

M2 ম্যাকবুক প্রো তে কি টাচবার থাকবে?

এটা নিশ্চিতভাবে জানা গেছে যে, অ্যাপল তাদের ম্যাকবুক লাইনআপে পুনরায় টাচবার সংযোজন করবে না। সে হিসেবে বলা যায়, নতুন M2 ম্যাকবুকেও থাকছেনা কোন টাচবার।

১৩” ম্যাকবুক প্রো ২০২২ প্রাইস

যদিও অ্যাপল থেকে এখনো অফিশিয়াল ভাবে কোন প্রাইস জানানো হয়নি তবে আগের মডেল গুলোর সাথে তুলনা করে করে ধারনা করা যায় যে, 13-ইঞ্চি M2 MacBook Pro সম্ভবত $1299 থেকে শুরু হবে।

পরিশেষে, আর কিছুদিন পরেই রিলিজ হতে যাচ্ছে Apple M2 Chip সংশ্লিষ্ট ম্যাকবুক প্রো। আপনি যদি ইতোমধ্যেই 13.3” ম্যাকবুক প্রো M1 Chip ২০২০ ব্যবহার করে থাকেন, তাহলে এটি হবে আপনার জন্য বেস্ট ট্রানজেকশন।

কেননা নিঃসন্দেহে M1 অপেক্ষা M2 হাই পার্ফরমেন্স বিশিষ্ট হবে ফলে এর মাধ্যমে প্রোডাক্টিভ কাজগুলো আরো বেশি স্মুথলি সম্পাদন করা যাবে।

কিন্তু যদি আপনার জন্য এফোর্ডেবল না হয় তাহলে আপনি M1 Chip বিবেচনা করতে পারেন। কেননা, চিপের কোর সংখ্যার তারতম্য ছাড়া তেমন কোন উল্লেখযোগ্য পার্থক্য হয়তো দেখা যাবে না M1 ও M2 চিপ ম্যাকবুক প্রো এর মধ্যে।

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ব্লগ পোষ্ট পড়তে এই Technical Care BD ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

MC Solution BD

Leading Retail Laptop Shop in Bangladesh

Leave a Reply

Quit Menu
×
×

Cart