যারা জানেন না তাদের জন্য, Dell XPS সিরিজের অন্তর্ভুক্ত যে কয়টি ভিন্ন মডেলের ল্যাপটপ রয়েছে ।

যারা জানেন না তাদের জন্য, Dell XPS সিরিজের অন্তর্ভুক্ত যে কয়টি ভিন্ন মডেলের ল্যাপটপ রয়েছে ।

Dell XPS 13 Plus Features, specs and Price

বর্তমান সময়ে লাইটওয়েট, স্টাইলিশ, প্রিমিয়াম বিজনেস ক্লাস ল্যাপটপ এর কথা বিবেচনা করলে যে কয়টি ল্যাপটপ সিরিজের নাম আগে আসবে তাদের মধ্যে প্রথমে থাকবে Dell XPS সিরিজের ল্যাপটপগুলো যার মধ্যে রয়েছে Dell XPS 13 Plus.

সচরাচর গেমিং ল্যাপটপগুলোতে ডেডিকেটেড গ্রাফিক্স এবং পুরু চেসিস এর কারণে সেগুলো যথেষ্ট ভারী হয়ে থাকে। তাই যারা একটু হালকা, সহজেই বহন এবং ঘরের বাইরে ব্যবহারযোগ্য ল্যাপটপ খুঁজে থাকেন তারা প্রিমিয়াম বিজনেস ক্লাস ল্যাপটপগুলোকে প্রাধান্য দেয় বেশি।

দারুন বিল্ড কোয়ালিটি, স্টাইলিশ লুক এবং সর্বোপরি হাই কনফিগারেশনের কারনে এ ল্যাপটপগুলির চাহিদা বর্তমানে কিছুটা বেড়েছে।

আর চাহিদার সাথে তাল মিলিয়ে ল্যাপটপ ব্র্যান্ড গুলোও নিত্যনতুন দারুন সব বিজনেস ক্লাস ল্যাপটপ নিয়ে আসছে বাজারে।

সেই ধারাবাহিকতায় এবার ডেল আনলো XPS 13 সিরিজের আপগ্রেড ভার্সন XPS 13 Plus. জানুয়ারী ৫, ২০২২ এ ল্যাপটপটির নিয়ে ঘোষণা দেয়ার পরপরই বিশ্বজুড়ে Dell XPS লাভারদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে নতুন এই ল্যাপটপটি।

কেন? চলুন দেখে নিই নতুন কি কি ফিচার যুক্ত হলো এই মডেলটিতে এবং কেমন হবে এর কনফিগারেশন?

Whats new in Dell XPS 13 Plus?

যারা জানেন না তাদের জন্য, Dell XPS সিরিজের অন্তর্ভুক্ত যে কয়টি ভিন্ন মডেলের ল্যাপটপ রয়েছে (যেমনঃ XPS 15, XPS 17) সেগুলোর মধ্যে XPS 13 সর্বাধিক জনপ্রিয়। এ জনপ্রিয়তার কারণেই ডেল এ ল্যাপটপ মডেলটির আপগ্রেড ভার্সন প্রকাশ করছে প্রতিবছরই। যেমনঃ

এরই ধারাবাহিকতায় ২০২২ এ আসলো Dell XPS 13 Plus. নতুন এ মডেলটি পার্ফরমেন্স এর দিক দিয়ে কতটুকু কার্যকর হবে সেটা আলোচনার পরের অংশেই স্পষ্ট বোঝা যাবে। আপাতত দেখা যাক, নতুন কি সংযোজন হল এই ল্যাপটপটিতে।

12th-generation 28W Intel Core processors

অক্টোবর, ২০২২ এ Intel 12th Gen Alder Lake প্রসেসর রিলিজের পর থেকে ল্যাপটপ ইউজারদের মধ্যে একরকম উত্তেজনা কাজ করছিলো কবে নতুন প্রসেসর বিশিষ্ট ল্যাপটপ আসবে। এ অপেক্ষার অবসান ঘটে জানুয়ারী ৫, ২০২২ এ।

বিশ্বের সবচেয়ে বড় টেক ইভেন্ট CES 2022 এ মেইনস্ট্রিম ল্যাপটপ ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলো একে একে উন্মোচন করে Alder Lake প্রসেসর বিশিষ্ট ২০২২ মডেলের ল্যাপটপ। সেখানেই ডেল প্রকাশ করে তাদের আপকামিং পার্ফরমেন্স কিলার ল্যাপটপ Dell XPS 13 Plus এর।

ইতোমধ্যেই জানা গেছে নতুন এ ল্যাপটপে থাকবে 12th Gen ইন্টেল প্রসেসরের 28W ভ্যারিয়েন্ট এবং সবার প্রথম 12-core বিশিষ্ট Core i5-1240P এবং 14-core বিশিষ্ট Core i7-1280P এই দুটি ভ্যারিয়েন্ট আসবে মার্কেটে।

এখানে উল্লেখ্য যে, পূর্বের XPS 13 মডেলটি ছিলো 15W প্রসেসরবিশিষ্ট। অর্থাৎ, আগের মডেলটি থেকে অনেক বেশি পার্ফরমেন্স প্রদানে সক্ষম হবে নতুন এই মডেলটি।

dell xps 13 plus price in bd

New design, New Look

Dell XPS 13 সিরিজের ল্যাপটপগুলো সাধারণত যেমন হয়ে থাকে ‘সিম্পলের মধ্যে গর্জিয়াস’ টাইপ, Dell XPS 13 Plus এর ব্যতিক্রম নয়।

স্পেসিফিকেশনের বাহিরে নতুন এই মডেলটির ডিজাইন এবং স্ট্রাকচারে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে। যেমনঃ

dell xps 13 plus price

Zero lattice keyboard

Dell XPS 13 Plus এর কী-বোর্ড টি পুরোপুরি কমপ্যাক্ট, ডেল যেটাকে বলেছে ‘Zero Lattice keyboard’। সচরাচর ল্যাপটপ কীবোর্ডের Vertical এবং Horizontal সাইডে যে শূন্যস্থান দেখা যায় তা XPS 13 Plus এ একদমই অনুপস্থিত। এছাড়াও, কী গুলোর মাঝেও প্র্যাক্টিক্যালি কোন গ্যাপ নেই।

ফলে কী ক্যাপ এর দৈর্ঘ্য কিছুটা বেড়েছে এবং টেস্টিং রেজাল্টে দেখা গেছে কী ট্রাভেল 0.3mm। মুলত বাড়তি স্পেস কমিয়ে ল্যাপটপটিকে যথাসাধ্য হালকা করার লক্ষ্যেই এ কী বোর্ড কন্সেপ্ট নেয়া হয়েছে। যারা হ্যাভী টাইপিং কাজ করে থাকেন তাদের জন্য খুব স্মুথ এবং কম্ফোর্টেবল অপশন হবে এই ল্যাপটপটি।

Graphite for dark and Platinum for White lover

Dell XPS 2022 এর লাইট এবং ডার্ক ২ টি কালার ভ্যারিয়েন্ট হবে। লাইট ভ্যারিয়েন্ট টির কালার কোড প্লাটিনাম এবং ডার্ক ভ্যারিয়েন্টের কালার কোড গ্রাফাইট।

দুটো কালারেই একটা প্রিমিয়াম ফিল আছে তাই আপনি চোখ বন্ধ করে যেকোন একটি কালার বেছে নিতে পারেন।

Capacitive function row

১৩.৩” ম্যাকবুক টাচবারের কথা মনে আছে তো? যদিও অ্যাপল পরবর্তী ১৪” ও ১৬” ম্যাকবুক মডেলে টাচবার রাখেনি। কিন্তু এবার ডেল XPS লাইনআপে প্রথমবারের মতো সংযুক্ত হলো ফিজিকাল Fn keys এর অল্টারনেটিভ টাচবার।

Wait, wait… ডেল এই নতুন ফিচারকে টাচবার বলতে নিষেধ করেছে, তারচেয়ে বরং আপনি এটিকে capacitive function row বলতে পারেন।

যদিও এটি অ্যাপলের টাচবারের মত কাস্টমাইজেবল না, তবে ফাংশন কি এর পাশাপাশি এতে ভলিউম আপ, ডাউন, ব্রাইটনেস আপ – ডাউন সহ আরো কিছু ফাংশন রাখা হয়েছে।

XPS 13 Plus এর এই ক্যাপাসিটিভ ফাংশন রো একে অন্যসব উইন্ডোজ ল্যাপটপ থেকে স্বতন্ত্র করে তুলেছে। এমনকি যাদের ম্যাকবুক টাচবার সম্পর্কে অভিযোগ ছিলো তাদের কাছেও এটি গ্রহনযোগ্যতা পাবে বলে আশা করা যায়।

Invisible Glass Trackpad

XPS 13 Plus এর আরো একটি উল্লেখযোগ্য আপডেট দেখা গেছে ট্র্যাকপ্যাড সেকশনে। প্রথম দেখায় আপনার মনে হতে পারে ডিভাইসটিতে কোন ট্র্যাকপ্যাড অপশন নেই।

এর কারণ হলো এটি একটি Haptic Glass Trackpad যা ব্যবহারকারীর স্পর্শ সংবেদনশীল। যদিও হ্যাপটিক ট্র্যাকপ্যাড ইতোপূর্বেই ম্যাকবুকে দেখা গেছে।

তবে XPS 13 Plus এ সংযোজিত Haptic Trackpad এর স্বতন্ত্র দিক হলো এটি সম্পূর্ণ বর্ডারলেস এবং পুরোপুরি বেইজ প্যানেলের ফিল্ডের সাথে সামান্তরিকভাবে অবস্থান করছে। যার ফলে খালি চোখে দেখে বোঝার উপায় নেই এতে ট্র্যাকপ্যাড আছে কি নেই।

যদিও প্রথম ব্যবহারে কিছুটা সমস্যা হতে পারে, তবে তা কাটিয়ে উঠে অভ্যস্ত হতে সময় লাগবে না আশা করা যায়।

dell xps 13 plus featues

ডিসপ্লে

যদিও ২০২২ XPS 13 plus এর ডিসপ্লে সেকশনে তেমন কোন উল্লেখযোগ্য আপডেট আসেনি, এটি পূর্বের ১৩.৪ ইঞ্চি এবং ১৬:১০ এস্পেক্ট রেশিও ডিসপ্লে হিসেবেই রাখা হয়েছে।

এছাড়াও ২০২১ মডেলের ডিসপ্লে তে যেমন 8 টি ভ্যারিয়েন্ট ছিলো যেমনঃ FHD+ (Touch/Non-Touch) এবং UHD+ OLED Touch, ২০২২ মডেলটির ডিসপ্লেতেও থাকবে ৪ টি অপশন।

যদিও OLED touch ডিসপ্লে এর জন্য আপনাকে বাড়তি কিছু এমাউন্ট গুনতে হবে, তবে ইম্প্রুভড ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্সের তা একদম যথার্থ।

সবমিলিয়ে এটি আগের সেই থিন বেজেল InfinityEdge ডিসপ্লেই রয়েছে যা অনেকটা বর্ডারলেস মনিটরের সাথে তুলনা করা যেতে পারে।

Improved sound

2022 XPS 13 Plus এ কীবোর্ডের নিচে সংযুক্ত হয়েছে ২X Upward firing speaker এবং Base panel এর নিচে রাখা হয়েছে দুটি Down Firing stereo speaker।

XPS 13 এ যেখানে ছিলো ২টি 2.5W Stereo Speaker সেখানে 2022 XPS 13 Plus এ যুক্ত করা হয়েছে টোটাল 8W আউটপুটের ৪ টি stereo speaker.

এছাড়াও অডিও ইন্টিগ্রেশন সফটওয়্যার হিসেবে Waves MaxxAudio Pro এর সাথে দেয়া হয়েছে Waves Nx 3D audio।

Ports

সর্বশেষ যে নতুন সংস্করন নিয়ে কথা বলবো সেটি হলো, XPS 13 Plus এর আউটপুট কানেক্টিভিটি পোর্টস সম্পর্কে।

মজার বিষয় হলো, ২০২২ মডেলটিতে থাকছে না কোন হেডফোন জ্যাক। ডেল এর মতে, ব্লুটুথ হেডফোনের ব্যাপক ব্যবহারের কারণে হেডফোন জ্যাক এখন অনেকটা অপ্রয়োজনীয় হয়ে পড়েছে, তাছাড়া হেডফোনের জ্যাকগুলো কিছুটা লম্বা হওয়ায় বর্তমান স্ট্রাকচারের সাথে তা ছিলো অসামঞ্জস্যপূর্ন।

এ কারণেই মুলত হেডফোন জ্যাক রিমুভ করা হয়েছে। পাশাপাশি, XPS 13 এ বিদ্যমান Micro SD reader ও রিমুভ করা হয়েছে। কানেকশন পোর্ট হিসেবে XPS 13 Plus এ থাকবে ২টি Thunderbolt 4 ports (USB Type-C) যা ডিসপ্লে পোর্ট এবং পাওয়ার ডেলিভারিতেও ব্যবহার করা যাবে। এছাড়াও এতে আছে একটি USB-C to USB-A এডাপ্টার।

XPS 13 VS XPS 13 Plus Configurations

এতক্ষণ বলছিলাম 2022 Dell XPS 13 Plus এর নতুন সংযোজিত ফিচারগুলো সম্পর্কে। এবার হেড টু হেড দুটি ল্যাপটপের কনফিগারেশন তুলনা করা যাক,

 XPS 13 (2021)XPS 13 Plus (2022)
Processor11th gen Intel Tiger Lake Cure U,
up to Core i7-1165G7 (4 cores, 8 threads @ 2.8-4.7 GHz)
12th gen Intel Alder Lake-P U28,
up to Core i7 (14 cores, 20 threads, Turbo to 4.8 GHz) at 28W sustained  
RAMup to 32GB LPDDR4x-4266 (soldered, dual-channel)up to 32GB LPDDR5-5200 (soldered, dual-channel)  
SSD1x M.2 80 mm PCIe 3.0 x4, 256 GB to 2 TB1x M.2 80 mm PCIe 4.0 x4 , 256 GB to 2 TB
Displayfull HD+, full HD+ touch, 3.5K OLED or 4K LCD  full HD+, full HD+ touch, 3.5K OLED or 4K LCD  
GraphicsIris Xe GraphicsIris Xe Graphics
ConnectivityKiller WiFi 6 AX1650 WLAN, 2×2, with Bluetooth 5.0Killer WiFi 6E AX1675 WLAN, 2×2, with Bluetooth 5.2
Battery52 Wh, 45W power adapter (USB Type-C)55 Wh, 60W power adapter (USB Type-C)
Dimension11.6 x 7.8 x 0.6 inches11.6 x 7.8 x 0.6 inches
Weight2.9 pounds2.73 Pounds
Ports2x USB-C Thunderbolt 4, 1 MicroSD v4.0, headphone jack2x USB-C Thunderbolt 4

Dell XPS 13 Plus price

ডেল এখন পর্যন্ত XPS 13 Plus এর নির্দিষ্ট কোন লঞ্চ ডেট প্রকাশ করেনি, তবে এটা জানিয়েছে ২০২২ এর প্রথম দিকেই মার্কেটে এভেইলেবল হবে আপকামিং Dell XPS 13 Plus ল্যাপটপটি।

এছাড়াও, ল্যাপটপটির বেইজ মডেলের স্টার্টিং প্রাইজ জানা গেছে $1199। সুতরাং বলা যায়, $1199 এ আপনি পাবেন 12th gen Intel Core i5-1240P প্রসেসর, ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ SSD ভ্যারিয়েন্টটি।

সবশেষে বলা যায়, আপকামিং Dell XPS 13 Plus নিঃসন্দেহে XPS 13 সিরিজের সবচেয়ে পাওয়ারফুল এবং ইউনিক একটি ল্যাপটপ হতে যাচ্ছে। উপরোক্ত ফিচারগুলোর কারণে ইতোমধ্যে এটি মোস্ট ভার্সেটাইল উইন্ডোজ ল্যাপটপ হিসেবে স্বীকৃতি পেয়েছে। উইন্ডোজের পাশাপাশি Ubuntu 20.04 এও এটি পাওয়া যাবে যেটাকে বলা হচ্ছে XPS 13 Plus Developer Edition। সবকিছু মিলিয়ে বিজনেস ক্লাস ল্যাপটপ লাভারদের জন্য এটি হবে মাস্ট ট্রাই একটি ল্যাপটপ।

MC Solution BD

Leading Retail Laptop Shop in Bangladesh

Leave a Reply

Quit Menu
×
×

Cart